বিআরডিবি

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি):

 

১৯৭১ সনে বাংলাদেশ মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনের পর যুদ্ধবিধ্বস্ত দেশ গঠনের লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নির্দেশে কুমিল্লা মডেলের দ্বি-স্তর সমবায় কাঠামোকে জাতীয় পর্যায়ে পল্লী উন্নয়ন কর্মসূচী হিসেবে হাতে নেয়া হয়। তার পরিপ্রেক্ষিতে ১৯৭২ সালে সারা দেশে আইআরডিপি অর্থাৎ সমান্বিত পল্লী উন্নয়ন কর্মসূচীযাত্রা শুরু হয়। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয় এর পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে নিয়োজিত দেশের সর্ববৃহৎ সরকারী প্রতিষ্ঠান।

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সুখী সমৃদ্ধ ও আত্মনির্ভরশীল বাংলাদেশ বিনির্মাণে তৎকালীন সমন্বিত পল্লী উন্নয়ন কর্মসূচী (আইআরডিপি) এর সফলতা,অবদান ও গুরুত্ব মূল্যায়ন করে ০৯ ডিসেম্বর,১৯৮২সালে এক অধ্যাদেশের মাধ্যমে বিআরডিবি প্রতিষ্ঠা লাভ করে। পল্লীর ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, বিত্তহীন পুরুষ ও মহিলা জনগোষ্ঠীকে সমবায় সমিতি ও অনানুষ্ঠানিক দলে সংগঠিত করে প্রয়োজনীয় সেবা ও উপকরণ সরবরাহের মাধ্যমে বিআরডিবি কৃষি উৎপাদন বৃদ্ধি,আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে পল্লী উন্নয়ন,দারিদ্র্য নিরসন এবং নারীর ক্ষমতায়নে নিরলসভাবে কাজ করছে।

এছাড়া লিংক মডেলের মাধ্যমে চাহিদা মাফিক সেবা সাধারণ জনগণের নিকট পৌঁছানো নিশ্চিত করা এবং Bottom Up Planning ও অংশীদারিত্বের ভিত্তিতে গ্রামীন জীবনমান উন্নয়নে ক্ষুদ্র ক্ষুদ্র অবকাঠামো মেরামত/নির্মাণ করা হচ্ছে।

বিাআরডিবি’র ভিশন:

  •  গ্রাম উন্নয়নের মাধ্যমে আত্মনির্ভরশীল,ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সুখি সমৃদ্ধ বাংলাদেশ।


বিআরডিবি’র মিশন

  •  দ্বি-স্তর সমবায় পদ্ধতির মাধ্যমে দেশের পল্লী এলাকায় বিদ্যমান মানব ও বস্তুগত সম্পদের সর্বাধিক ব্যবহার নিশ্চিত করা;
  •  পল্লী এলাকার জনগোষ্ঠীকে সমবায় সমিতি/দলের মাধ্যমে শৃঙ্খলাবদ্ধ ও সুসংগঠিত করে মানব অবকাঠামো সৃষ্টি করা;
  •  কৃষি ও অকৃষি কর্মকান্ডে ঋণ প্রবাহের মাধ্যমে পল্লী এলাকায় কর্মসংস্থান সৃষ্টি করা;
  •  শেয়ার ও সঞ্চয় জমার মাধ্যমে পল্লী এলাকার সম্পদকে পুঞ্জিভূত/সচল করা;
  •  চাহিদা মাফিক প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণের মধ্যমে মানবসম্পদ উন্নয়ন করা;
  • স্থানীয় পর্যায়ে পরিকল্পনা ও জনঅংশীদারিত্ব নিশ্চিত করা;
  •  উন্নয়ন কর্মকান্ড ও ক্ষমতায়নে নারী সমাজকে সম্পৃক্ত করা।


বিআরডিবি তার ইউসিসিএ’র মাধ্যমে মূল কর্মকান্ড অর্থাৎ দ্বি-স্তর সমবায় সমিতির মাধ্যমে পল্লী উন্নয়নের পাশাপাশি বেশ কিছু বিশেষায়িত প্রকল্প বাস্তবায়ন করে চলেছে। শ্যামনগর বিআরডিবি’র আওতায় সমন্বিত দারিদ্র্য বিমোচন কর্মসূচি(সদাবিক), পল্লী প্রগতি প্রকল্প, অংশীদারিত্বমূলক পল্লী উন্নয়ন প্রকল্প-৩, অস্বচ্ছল মুক্তিযোদ্ধা ও তাদের পোষ্যদের প্রশিক্ষণ ও আত্মকর্মসংস্থান কর্মসূচি অত্যন্ত সফলতার সাথে কার্যক্রম অব্যাহত আছে।

সভাপতি

মো: অাব্দুল্লাহ অাল ফারুক
সভাপতি উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ
শ্যামনগর, সাতক্ষীরা।

উপজেলা পল্লী উন্নয়ন অফিসার

এস.এম.এ সোহেল
উপজেলা পল্লী উন্নয়ন অফিসার
শ্যামনগর, সাতক্ষীরা।

নোটিশ বোর্ড

মুখচ্ছবিতে আমরা