মূল কর্মসূচী

সূচনা:

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মূল কর্মসূচির আওতায় শ্যামনগর উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি (ইউসিসিএ) তার প্রাথমিক সমবায় সমিতি অর্থাৎ কৃষক সমবায় সমিতি(কেএসএস) ও মহিলা সমবায় সমিতি(এমএসএস) এর মাধ্যমে আবর্তক কৃষি ঋণ, ব্যাংক ঋণ, নিজস্ব তহবিলের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর পুজি গঠন ও ঋণ কার্যক্রম অত্যন্ত সফলতার সাথে চালিয়ে যাচ্ছে। বর্তমানে কৃষক সমবায় সমিতি’র(কেএসএস) সংখ্যা মোট ১২৫টি।  বিশেষভাবে উল্লেখ্য যে,শ্যামনগর ইউসিসিএতে  মূল কর্মসূচির কোন প্রকার মেয়াদোত্তীর্ণ খেলাপী  নাই।

 

আবর্তক (কৃষি) ঋণ কর্মসূচী :

দারিদ্র্য বিমোচন কৌশল পত্র বাস্তবায়নে ২০০৩-০৪ অর্থবছর থেকে সরকারের রাজস্ব বাজেটের আওতায় পল্লী অঞ্চলে বিতরণের জন্য “ঘূর্ণায়মান পল্লী উন্নয়ন ঋণ তহবিল” শিরোনামে বিআরডিবি’র নিজস্ব ঋণ কার্যক্রম শুরু হয়,যা বিআরডিবি পরিচালিত ঋণ কার্যক্রমে গতি সৃষ্টিতে নতুন মাত্রা যোগ করেছে। ফলে ঋণ তহবিল প্রাপ্তিতে ব্যাংক নির্ভরতা কমে এসেছে এবং ঋণ তহবিলের নিরাপত্তা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও গতিশীলতা বৃদ্ধি পেয়েছে। আবর্তক ঋণ কার্যক্রমে মধ্যস্বত্ত্বভোগী হিসাবে ব্যাংক না থাকায় সুদের হারও কমেছে। ২০০৩-০৪ অর্থবছর হতে এ পর্যন্ত দ্রুত ঋণ কার্যক্রমের আওতায় শ্যামনগর উপজেলায় আবর্তক ঋণ তহবিল বাবদ ১০৬.১০ লক্ষ টাকা পাওয়া গেছে, যা আরএলএফ প্রবৃদ্ধিসহ বর্তমানে ১৪৫.৬১ লক্ষ টাকায় উন্নীত হয়েছে।

 

ব্যাংক মাধ্যম ঋণঃ

সোনালী ব্যাংকের অর্থায়নে শ্যামনগর ইউসিসিএতে চিংড়ি ঋণ কর্মসূচী পরিচালিত হয়। ব্যাংকিং প্লান অনুযায়ী ব্যাংক ঋণের ক্ষেত্রে ইউসিসিসমূহ ডযড়ষব ংধষব ভিত্তিতে ব্যাংকের নিকট হতে ঋণ গ্রহণ করে প্রাথমিক সদস্যদের মাঝে চিংড়ি ঋণ বিতরণ করা হয়। এক্ষেত্রে বিআরডিবি গ্যারান্টারের ভূমিকা পালন করে। বছরের শুরুতে ঋণ শাখা কর্তৃক ইউসিসিসমূহ হতে ফসলী ও চিংড়ি ঋণের চাহিদা সংগ্রহ ও পর্যালোচনাপূর্বক সোনালী ব্যাংক প্রধান কার্যালয়ে বার্ষিক ঋণ বরাদ্দের সুপারিশ প্রেরণের ব্যবস্থা গ্রহন করা হয়। বিআরডিবি’র সুপারিশ মোতাবেক সোনালী ব্যাংক প্রধান কার্যালয় কর্তৃক ইউসিসিএসমূহের জন্য সংশ্লিষ্ট জেলার অনুকুলে বরাদ্দ প্রদান করা হয়। অতঃপর সংশ্লিষ্ট জেলার বিআরডিবি’র উপপরিচালকের সুপারিশের ভিত্তিতে সোনালী ব্যাংকের আঞ্চলিক কার্যালয়  ইউসিসিসমূহের অনুকূলে খাত ভিত্তিক বরাদ্দ বিভাজনপূর্বক পত্র জারি করে।

 

নিজস্ব তহবিলঃ

আবর্তক (কৃষি) ঋণ, ব্যাংক (ফসলী ও চিংড়ী) ঋণের পাশাপাশি ইউসিসিএসমূহ তাদের নিজস্ব তহবিল থেকেও ঋণ বিতরণ করে থাকে। যেসব ইউসিসিএ’র পর্যাপ্ত শেয়ার সঞ্চয় ও নিজস্ব তহবিল রয়েছে সেসব ইউসিসিএ সদস্যদের ঋণ চাহিদা পূরণের জন্য চলমান কর্মসূচীর পাশাপাশি নিজস¦ তহবিল হতে ঋণ বিতরণ করা হয়ে থাকে। এক্ষেত্রে নিজস্ব তহবিল হতে ঋণ বিতরণের জন্য ইউসিসিএ’র বাজেট অনুমোদনের প্রয়োজন হয়। নিজস্ব তহবিল হতে ঋণ বিতরণ ও আদায় কার্যক্রম স্বচ্ছ ও জবাবদিহিতার আওতায় আনার জন্য বিআরডিবি সদরদপ্তর কর্তৃক একটি নীতিমালা জারি করা হয়েছে। নিজস্ব তহবিল হতে বার্ষিক ঋণ বিতরনের পরিমান ১০.০০লক্ষ টাকার বেশি হলে সমবায় অধিদপ্তর ও বিআরডিবি সদর দপ্তরের অনুমোদনের প্রয়োজন হয়।

 

মহিলা উন্নয়ন অনুবিভাগঃ

বিআরডিবি ১৯৭৫-১৯৯৫ পর্যন্ত চারটি পর্যায়ে কানাডিয়ান সিডা ও বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় গ্রামীণ মহিলা সমবায়ের মাধ্যমে জনসংখ্যা নিয়ন্ত্রণ জোরদারকরণ প্রকল্প বাস্তবায়ন করে যা গ্রামের সুবিধাবঞ্চিত মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রকল্পের সার্বিক সাফল্য বিবেচনা করে ১লা জানুয়ারী ১৯৯৭ হতে রাজস্ব বাজেটের থোক বরাদ্দের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়িত হয় এবং বিগত ২ মে ২০০৪তারিখ হতে প্রকল্পটি বিআরডিবি’র রাজস্ব বাজেটের আওতায় পরিচালিত হচ্ছে। বর্তমানে শ্যামনগর মহিলা উন্নয়ন অনুবিভাগের আওতায় ৪৯টি সমিতি, সদস্য সংখ্যা ১৭০৩জন, যাদের সঞ্চয় ৬১.১২ লক্ষ টাকা ও শেয়ার ১৯.৭৩ লক্ষ টাকা রয়েছে।

 

 

 

 

সভাপতি

মো: অাব্দুল্লাহ অাল ফারুক
সভাপতি উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ
শ্যামনগর, সাতক্ষীরা।

উপজেলা পল্লী উন্নয়ন অফিসার

এস.এম.এ সোহেল
উপজেলা পল্লী উন্নয়ন অফিসার
শ্যামনগর, সাতক্ষীরা।

নোটিশ বোর্ড

মুখচ্ছবিতে আমরা